বারান্দায় রাখা আছে মেহগনি কাঠের শরীর ।
লাল হলুদের ডোরকাটা মোটা কাপড়ের
ঝোলানো বসার আসন ... দাদুর আমলের ।
সকালের সূর্যের আলো এসে পড়ে
ইজিচেয়ারের শরীরে যখন,
আমি এসে বসি ।
হাতে খবরের কাগজ, ধুমায়িত চায়ের কাপ ।
আধশোয়া বাদশাহি মেজাজে বাঁ পায়ের উরুর ওপরে
ডান পাটা তুলে দিয়ে আমি তখন সম্রাট  অশোক ।
বাইরের রাস্তায় দেখি লখাই দুধের ক্যান সাইকেলে ঝুলিয়ে
গেট খুলে বাগান উজিয়ে আসছে সদর্পে,
যেন মহারাণা প্রতাপ চলনে বলনে ।
তা হোক গে, ব্যাটা ... ছেলেটা মন্দ নয় ।
আমার এ আরামকেদারা খানা ... এও তো আমার
রাজসিংহাসন । মাফ করে দিলাম ব্যাটাকে ।
তাছাড়া দুদিন পরে ধর্মাশোক তো হতেই হবে ।