১ .
যদি প্রশ্ন কর ...
কোন পথে স্মৃতির বিছানা পাতা আছে ।
কোন পথে ঘাস ফড়িঙেরা উড়ে যায়
নিজের খেয়ালে ।
কি জবাব দেব জানি না এখনো ।
অমন অনেক পথ এখানে সেখানে
ছড়িয়ে ছিটিয়ে পড়ে আছে ।
খুঁজে পেতে হলে সেই চোখ চাই ।
যে চোখের ঘন নীলে
রোদ শুয়ে থাকে, মেঘ ঢাকে পাছে ।
প্রশ্নটা করেই দ্যাখো ।  
২ .
নিয়ম মাফিক কিছু নিত্য করণীয়
অভ্যেসের মতো হয়ে গেছে ।
এই যে যেমন তোমার চোখের পাতায়
মাখা ছিল আধো আলো কিছু ...
গোলাপি আলোয় কিছু কল্পনার
গল্প লিখে রাখা ... এইসব ।
প্রতিটি মুহূর্ত যখন প্রতিটি মুহূর্ত খোঁজে অবেলায়,
দিন পার হয়ে যায় সর্ষে খেতের একপাশে,
চোখের পাতায় বসে থাকে শুধু
বুড়ো সময়ের নিখুঁত ব্যাঞ্জনা ।
তখনই বুঝতে পারি
উত্তর লেখা হয়ে গেছে ।
এবার প্রশ্ন তুমি করতেই পারো ।