এখানে রাস্তা নেই, ওপাশের পথ
এঁকে বেঁকে চলে গেছে এদিকে সেদিকে ।
ডানে বাঁয়ে গোলোকধাঁধার মতো
অজস্র পথের আঁকিবুকি ।
হাঁটছি তো এপথে আমি বহু যুগ ধরে,
কোথায় যাবার যেন কথা ছিল
আজ আর মনে নেই । তবু হেঁটে চলি
রোজ আমি । নিজের নিয়মে হেঁটে চলি,
কিছুই জানি না । শুধু জানি যেদিন
থমকে দাঁড়াব আমি, সেদিন তোমার নামে
শেষ চিঠি লেখা হয়ে যাবে ।
তাই হেঁটে চলি আমি, ঘুরপাক খাই
হেঁটে চলে যাই বৃত্তের ভেতরে ।
শেষ চিঠি লেখা বাকি আছে জানি ..
আশায় আশায় তাই নিরন্তর হেঁটে চলে যাই
এক আলোর বৃত্ত থেকে আর এক বৃত্তের ভেতর ।