ছবিটা রইল বা গেল, কিছুই আসে বা যায় না তাতে,
কিছু ছবি দিনে আসে, রাতের গভীরে চলে যায় ।
কিছু ছবি আবার বুক দুরমুশ করে দিয়ে যায়,  
হু হু করে বাতাস পোড়ায় সকাল বিকেল ।
সেরকম ছবি কত ধরা আছে বুকের ভেতর ...
আজ বহুদিন পরে সেই মেয়েটিকে দেখে
বুক ফের ভাংচুর হলো । চোখের পাতায়  নেমে এল
কমলা রঙের রোদ ।  আজ রাতে
বুক খানা ফের ফালফাল হবে ঠিক জানি ।
বয়স তো অনেক হলো বুড়োবেজি
এবার রঙিন চশমা লাগাও চোখে ... অথবা
অযথা বিনিদ্র রজনী কাটাও ... ঘূম নেই চোখে ।  
কোনটাকে বেছে নেবে তুমি ?