প্রতিদিন অসংখ্য মুখের মুখোমুখি হই ...
কেউ আসে অনিবার্য ভাবে, কেউ বা আবার
ইতস্তত ... দেখা হয়ে যায় চেনা মানুষের ভিড়ে ।
অজস্র মুখের ভিড় যদিও ভিড়েই হারায়
প্রতিদিন সেসব মুখেরা, কেউ বা আবার
ছাপ রেখে যায়, সেসব মুখের ছবি ভোলা দায় ।


তুমি সেরকম মুখের একজন,
ছাপ রেখে গেছো মনের ভেতরে ।
অনামিকা তুমি জানতেও পারো নি ...
তোমার মুখের ছবি আঁকা হয়ে গেছে
প্রস্তরফলকে যেমন শিলালিপি লেখা হয় ।
সেই ছবি মনের ভেতরে ভাঙ্গে, গড়ে
ভাসে আসেপাশে ... সে মুখ জানিয়ে দেয়
ষা্টের এপাশে এসেও এখনো প্রেমিক আমি ।


যদি কোন দিন, কোনো এক গোধুলিবেলায়,  
হঠাতই তোমার সাথে দেখা হয়ে যায় ...
বুক চিরে দেখাবো তোমার ছবি ।
তোমার যা করার তা তো করবেই তুমি ...
হাজার মুখের ভিড়ে মিশে যাবে,
আমি ফের অপেক্ষায় থেকে যাবো,  
যদি তোমার মতো অন্য কোনও মুখ ...
অন্য কোনও রাস্তার মোড়ে জলছাপ নিয়ে আসে ।