কিছু তো বলার আর প্রয়োজন নেই,
যা কিছু বোঝার ছিল, বুঝে গেছি আমি ।
এখন বিষন্ন বিকেল এলে চোখ ঢেকে নেব ।
তোমার আসার আশায় বুক বেঁধে রেখে,
বড় ভুল হয়ে গিয়েছিল ।
এখনো যা কিছু বোঝার আছে
নিজেই একলা রাতে বুঝে নেব,
রাতপাখী এসে ফিরে গেলে
বুঝে নিও ... হিসেব নিকেশ চুকে গেছে ।
তুমি তো তখন আর আমার আকাশে নেই,
পাখী বুঝি অন্য আকাশ খুঁজে পেলো ...
তাই মেনে নেব ... এ ছাড়া রাস্তাই বা কি আছে ?