অঝোর বৃষ্টির চাদরে ঢাকা পথ,
দু চারটে ছাতার দ্রুত আসা যাওয়া ।
আজ সকালেতে আকাশের মুখখানা ভার,
মাঝে মাঝে বাইরে বইছে ঝোড়ো হাওয়া ।
রাস্তায় যেদিকে তাকাই, এক হাঁটু জল,
তবু তারই মাঝে ছপর ছপর ছপ ছপ ।
সেনেদের ভ্যান গাড়ি গেল হুস করে,
বৃষ্টিটা নামল আরও জোরে ঝপ ঝপ ।
আজ শুধু হাতে থাক ধুমায়িত চা,
অফিসে আজকে আর যেতে চায় কে ?
আজ চলো জানলা দিয়ে বৃষ্টি শুধু দেখি,
আজ হোক মাস কাট, রেণী ডে, রেণী ডে ।