কেন ভাসালে স্মৃতির নৌকো আজ
ছেঁড়া ছেঁড়া মেঘের আকাশে ?
আমি এই বেশ তো ছিলাম,
খেলাঘর গড়েছি, ভেঙ্গেছি নিজের খেয়ালে ।
কেন তুমি শোনালে অমৃতের বাণী ?
গন্ডির বাইরে বেরিয়ে এসে দেখলাম
আরও বড় এক গণ্ডির ভেতরে বসে আছি ।


জীবনটা এরকমই হয় বোধ হয়,
কখনো রোদ্দুর কখনো মেঘের খেলা ।
এক কুল ভেঙ্গে কাঁদে নদী,
ওধারেতে কুল গড়ে ভেলা ।
দুহাত বাড়িয়ে তবু আকাশ পাইনি আমি,
আকাশের লোভ দেখিওনা আর ।
তার চেয়ে এই ভাল আছি ...
কখনো গভীর রাতে কাঁদি,
পরদিন হাসিমুখে চলি পথ ।
এই ভাল আছি ... আরও ভাল কিছুর
লোভ দেখিওনা প্লীজ । যেখানে যেমন আছি
সেরকমই থাকব ... শপথ ।