যে রকম কথা ছিল, পথ সেরকমই আছে ।
যে কজন এসেছিল চলার পথেতে,
তারা যে যার নিজের পথেতে চলে গেছে ।
এখন সর্পিল পথ, একা যেতে হবে জানি,
ঠিক চলে যাব । কে কার অপেক্ষায় থাকে ?
পাতা ঝরে যায়, নতুন পাতারা আসে,
এটাই নিয়ম ।


যেরকম কথা ছিল, কিছু কিছু হয়নি সেরকম ।
এটাও নিয়ম । তুমি তো জানই সে কথা ।
পাহাড়ের ঢাল বেয়ে নেমে আসে রোদ,
অন্ধকার পিছু পিছু আসে ।
তুমি কাল পাশে ছিলে, আজ নেই,
অথচ থাকার তো কথা ছিল ।
তুমি কোন পথে আছ, জানিনা এখন ।
হয়তো বা কোনোদিন, কোনো এক রাস্তার মোড়ে,
দেখা হবে ফের । সেই আশাতেই আছি ।
তুমিও কি এরকম ভাবো নাকি ?