রাত্রি গভীর হলো,
উঠে পড়ো, শৃঙ্গার করো,
কয়েকটা মুহূর্ত শুধু
শুকনো পাতার ঝড়
তছনছ করে দেবে সবকিছু ।
পালাবে কোথায় ?


রাত্রি গভীর হলো,
আমিও গভীর চোখে বসে আছি ।
তাল পুকুরের জলে এইবার নামলো বোধহয়
অষ্টমীর চাঁদ ।
জল টলটল, টলমল পায়ে
সব বরবাদ ।
তার আগে দরজা বন্ধ করো
তালাটা কোথায় ?