কত কিছু দেখলাম ঘরের জানালা দিয়ে ।
ফালা ফালা সময় উড়ে চলে গেল কোনাকুনি ...
দু একটা খসে পড়া পালকের রঙ,
ময়ূরপঙ্খী নাও, ছিদাম মাঝির ভাটিয়ালি ...
নদির একুল ভাঙল, ওকুল গড়লো না ... সব দেখলাম ।
বর্ডার পেরিয়ে কোটি মানুষের আসা যাওয়া ...
তিয়ানামান স্কোয়ার ... পাপুয়া, নিউগিনি তাও দেখা হলো ।
গঙ্গা, যমুনা নীল নদ হয়ে গেল না কি ?
রাতের টুকরো কিছু ঘরে এল জানলার ফাঁকে,
বাঁধ ভাঙ্গা বেনো জল, হরিণের মাংস ... আর
আমাকে তোমার লেখা শেষ চিঠি !
এতদিনে কাল পূর্ণ হলো ।
জয় মা দুর্গতিনাশিনী ...
এবারে জানলা বন্ধ করে দেব ।