আমি জানি, তুমিও তো জানো
শব্দরা নিঃশব্দে একদিন শবদেহ হয়ে যাবে ।
সে মিছিলে এক, দুই, হাজার, অর্বুদ
মুখছবি দুরত্ব মিটিয়ে একাকার হয়ে যাবে ।  
আমি জানি, তুমিও তো জানো এটাই নিয়ম ।
আমি আরো জানি,
পুরনো ছবির ফ্রেমে পড়ে থাকা শিহরণ কিছু
স্মৃতিকে সর্বস্ব দিয়ে যাবে ।  
পরিণত চোখের চাউনি আজকাল,
প্রাগৈতিহাসিক বাগানে ঘোরাফেরা করে ।
ঘুরুক পাখিরা, উড়ুক জীবন,
স্বপ্নের শেষ দেখে যাবো, এই পণ,
চতুরঙ্গে পদাতিক আমি, সেটা বেশ জানি ।
তুমিও কি জানো ?