নদীর অতলে নেমে দেখেছ কখনো ...
যেখানে সবুজ অন্ধকারে ভাসছে পৃথিবী ?
অন্ধকার ঘন সবুজের রঙ বড় ভাল লাগে ।
নদীর অতলে মাছেরা অলস দুপুর নিয়ে
খেলা করে গাঢ় সবুজের রঙে ।
হাসে, কাঁদে ... খেলা করে মেঘলা আকাশ নিয়ে,
খেলা করে কারণ ...
প্রত্যেকটি মাছের কিছু ইতিহাস থাকে ।
আমার জান তো কোনো ইতিহাসই নেই ।
তাই একলা একটা কোনো দুপুর নেই আমার,
নেই কোনো সবুজের রঙ চোখের পাতায় ।
আমি তাই বুকের ভেতরে নদীর অতল ধরে রাখি ।
একদিন ডুব দেব নদীর অতলে ...
তুমি জানতেও পারবে না ।