দাঁড়াও পথিকবর ... হেঁটেছ অনেক,
প্রতিবাদে পথে আজ শীতের বালিশ ।
একা পথ ... অশ্বত্থ গাছের পাতায়
জমা হলো অনেক নালিশ ।
আকাশে মেঘেরা ওড়ে ডাকহরকরা যেন ...
আজ মেঘ চিঠি দিয়ে গেল ।
দাঁড়াও পথিকবর, চিঠি নিয়ে যাও,
দু’দন্ড জিরিয়ে নিয়ে ফানুস ওড়াও ।
কালো ছাতা পাতা আছে পথে,
নির্নিমেষ চোখে দেয়াল আকাশ ছোঁয়া ।
দাঁড়াও পথিকবর, ভেবে নাও কি করবে এখন ?
ফের পথে হ্যাঁটা, নাকি একটু পথেতে শোয়া ?
কাছাকাছি ছায়া নাচে, নিপুণ আঁচড় ...
দাঁড়াও পথিকবর, কুয়াশায় ঢাকা পথ,
ঘুমন্ত শহরে আজ শীতের লহর ।
রাত্রি মুখর হলো ...
পিছুটান আলোর ঝালর ।
দাঁড়াও পথিকবর ।