যদি লিখতে পারিস ...
জীবনের খাতা থেকে তুলে আনা
যন্ত্রণার কিছু কথা,  
লেখ দেখি ভাইটি আমার ।
কেননা আজকাল সবকিছু মিশেলের ছবি ...
দাউদাউ আগুনেতে বরফের হিম,
রাজা ডাক-হরকরা সব মিলেমিশে একাকার ।
যদি পারিস ...
পরমহংসের মতো জল থেকে দুধটুকু তুলে
লিখিস কবিতা কিছু ।
জীবনের কিছু কথা লিখিস ভাইটি আমার ।
আদরের নৌকোরা ভেসে চলে গেছে,
নির্বাক আমি ... তাই তোকে বলছি আবার
মাটির গন্ধ তুলে ঘরেতে রাখিস
হোগলার বন, নিকানো উঠোন
সব কিছু আনিস লেখায় ।
যে ছেলেটি ... অন্ধকারের ছবি বসে আঁকে
আলো নিয়ে আসিস তার কাছে ।
জীবনের আয়নার জানলাটি খুলে,
কবিতায় ফোটাস সেই জীবনের ছবি ।
যদি সেরকম কিছু লিখতে পারিস
কাগজ কলম নিয়ে চলে আয়
ভাইটি আমার ।