মেঘালো দুপুর নিয়ে শব্দের কাঁটাছেড়া
শেষ করো ... প্রস্তরযুগের ছবি সে সব,
যেন বৈধব্যের মূক অন্তর্বাস।
প্রাগৈতিহাসিক অন্য কিছু নিয়ে এস,
শব্দকে ভাঙো, গড়ো, সহবাসে
ঘাতক এক হাতিয়ার বানাও।
তারপর শবযাত্রা, হাত মুঠো করে তুলে ধরা
নয় বাই এগারোর স্মৃতি ইত্যাদি ...
ওই দ্যাখো, মধ্যযুগীয় কিছু শব্দ ঢুকে গেল।  
তাড়াও ওদের ... মনে রেখো,
গাছের পাথর হারিয়েছ যখন
মাথা হেঁট করতেই হবে ।
আদরের টুপিখানা ছুঁড়ে ফেলে দিয়ে তাই
গলাবন্ধ কিছু পেলে তুলে নাও।  
শব্দ সাজাও ... চিরকুটে লিখে রেখে যাও
নাম, গোত্র, বশ্যতা ইত্যাদি আঁচড়।  


পানসী ভাসাও জলে ...
মহুয়া মাতাল রাতে বূঝে যাবে
বেলঘরিয়া আর কতদূর ।