আহামরি তেমন কিছু নয়,
এরকম অশ্বথ গাছের জট
অনায়াসে খুলে ফেলা যায়,
বুকে ধরে রাখা যায়
বিরতির যতিচিহ্ন ।
তবুও তাদেরই কেউ কেউ
মাঝরাতে জেগে ওঠে শামুকের মত ।
তখন আর বোধ্য কিছু নেই,
স্বাভাবিক উথাল পাথাল,
স্বেদবিন্দু বলে দেয়
সুজন মাঝিরা ভাল আছে ।