গাছটা দেখলেই আগে বুক কাঁপত ।
ঝাকড়ামাথা, ভীষণ ইম্পোসিংগ ।
ওদিকে তাকালেই,  
গাছটা যেন হা হা করে ছুটে আসত,
জড়িয়ে ধরত বুকের ভেতরে ।
একদিন বুকের ভেতরে গিয়ে দেখি
নদী বয়ে গেছে । নদীর পার ধরে
দুলে দুলে হেঁটে যাচ্ছে সাদা হাঁসের পাল ।
বাতাসে সোনালি রোদ,
মাছেদের চোখে ঝিকিয়ে উঠছে অসীম ।
একদিন জানলাম গাছটা ...
থাক সেসব কথা ।