তুমি মানসপ্রতিমা হে,
তুমি তৃষিত নয়না যে,  
যতবার দেখি, হৃদে কলরোল,
উথাল পাথাল সে ।
তুমি, যেন তৃষ্ণায় বারি,
আমি, রহিতে যে না পারি,
ব্যকুল চিত্তে টলোমলো পায়ে,  
বিরহ সহিতে নারি ।
ওগো কমললোচনা প্রিয়ে,
মন, দুরমুশ করে দিয়ে,  
কবিতা লেখার বারোটা বাজালে,
অব বোলো হম ক্যাসে জীয়ে ?