শিখরপ্রদেশ ...
বড় একা, কেউ নেই আশেপাশে ।
তুমি তো সবার ওপরে, তুমি বেছে নিয়েছিলে
তোমার নিজের পথ । অভিনন্দন, ফুলমালা
পেয়েছ অনেক । অনেক চোখের ভাষা
মানুষের ভিড় , ভালবাসা।
আজ দিনশেষে সে সব কোথায় ?
রাত বয়ে যায় ... অকস্মাত
মুহূর্তের ঘাত প্রতিঘাত জানাল তোমায়
তোমার পাশেতে কেউ নেই, বড় একা তুমি ।
পর্বত শিখরে তুমি, নীচে মালভূমি, অনেক নীচেতে
এখানে রাতেরা আনে তুষারের হিম,
সারাদিন বড় একা, দুপুরের ঝিম
বলে দেয় সুখ বহুদূর । এখন তোমার সাথি
কান্নার রাত, নিঝুম দুপুর।
সফল মানুষ তুমি, তোমায় সেলাম,
এমন সাফল্য থাক নাই বা পেলাম !