১ .
হঠাৎ
হিমেল হাওয়া ।
নিজেকে পুড়িয়ে দিয়ে,
টুপি, মাফলার, সোয়েটারে,
শীতের গন্ধ ।
মর্নিং শিফটে বেরিয়ে গেলেন বাবা
সাইকেল ঠেলে,
দু-হাত কপালে ঠেকালেন মা ।
কবে যেন হারিয়েছি সেই সব প্রিয় ছবি,
চেনা মুখগুলো আর নেই,  
কুয়াশায় অস্পষ্ট শহর,
স্পষ্ট শুধু
জলছাপ ।    
২ .
পায়ে পায়ে
হেঁটে চলে যাই ।
মুমূর্ষু রাজার হাতে পানপাত্র,
রেবাদির বালিশ ভেজানো রাতে
নিলামে উঠেছে পাপ ।
হিজলগাছের ছায়া ঘরের দুয়ারে,  
তার পাশে ক্লিপে আঁটা রোদ,  
বাতাসে উড়ছে অভিমানী,
জলছাপ ।