পথ কোথায় যে শেষ হয়ে যাবে
তা কেউ জানে না । কবে শুরু হয়েছিল
তাই বা কজন জানে ? অথবা বলো দেখি,
যাকে এত দিন পথ ভেবে কাটিয়ে দিলাম
দু দশটা বছর, সে পথের, সেই চেনা সে পথের
অন্য কোনো নাম ছিল কি কোনোদিন ?
নাকি এতদিন পথ ভেবে চলেছি যেখানে,
আসলে সে পথ ছিল না কোথাও,
সে এক অপভ্রংশ কিছু
মরীচিকা ... মনের আয়নায় ?