সাথি যবে নাহি থাকে সাথে,
উথাল পাথাল মন,
কাঁদে যেন অনুখন,
বিরহ পোড়ায় মাঝরাতে ।  
এ যেন পাগল করা পত-ঝড়,
উদাম বহে সে হাওয়া,
অচেনারে করে ধাওয়া,
দেহ কেন কাঁপে দেখ থরথর ।
বিচ্ছেদে কাঁদিছে আজ চিত্ত,
কোথা তুমি গেলে সখা,
কোথা গেলে পাবো দেখা,
সেই কথা ভাবি আমি নিত্য ।
কি আর কহিব, লাগে লজ্জা,
জ্বলিছে, পুড়িছে মন,
ধু ধু করে গৃহকোণ,
রাত যেন কণ্টক শয্যা ।