পেন্ডুলামের মত ঝুলে আছি, চোখেতে চশমা যদিও ।
নিয়ম মাফিক ... পাহাড় পেরিয়ে যাই বারবার,  
মুহূর্তের অবকাশে ফের ফিরে আসি ।
নিয়ম মাফিক, সব কিছু নিয়ম মাফিক চলে,
অদৃশ্য সুতোতে বাঁধা পড়ে গেছি ।
চশমার খাপে ফেলে আসা চেনা সে জীবন
আজকাল অচেনার মতো লাগে ।
এই যে এমন করে বারবার নীচে নেমে আসা,
শীর্ষ বিন্দুকে বুড়ি ছুঁয়ে দেখা, আশ্চর্য হলেও
এর সবটুকু স্বাভাবিক লাগে আজকাল ।
একেকটা রাতে মন তবু উসখুস করে, ভাবি বসে
চশমার খাপখানা রাখলাম কোথায় ?  
আমার কি নেগেটিভ পাওয়ার ছিল কোন কালে ?