তোমার আছে পদ্মা যেমন
গঙ্গা আমার মা ।
যতই তুমি দেওয়াল তোলো
ভুলতে পারি না ।
একই ভাষায় কইছি কথা
একই ভাষায় গান ।
নজরুল আর রবি ঠাকুর
ভরায় সবার প্রাণ ।
একই হাওয়ায় ভাসছে দুদেশ
হাসছে একই আলো ।
একই ঝড়ের কালবৈশাখী
আকাশ করে কালো ।
একই মাটির নুন খেয়েছি
ভুলতে পারি তা ?
এপার বাংলা, ওপার বাংলা
বাংলা আমার মা ।
তোমার যেমন আল্লা আছেন
গোপাল যে নাম তারি ।
যতই ওরা বিভেদ ছড়াক
ভুলতে কি তা পারি ?
ওপারেতে একই রকম
এপারেতে যা ।
যতই তারের দেওয়াল উঠুক
ভুলতে পারি না ।
নানা নানা না ।