এই পাশে আছে, এই কিছু নেই ।
চোখ খুলি যেই,
লাল টালি টোপর মাথায় সাদা বাড়ি,
পাহাড়তলির রোদ, মুহূর্তে বদলে যায় সব ।
মানুষের মুখ ছায়া এসে ঢেকে দেয়,
গর্ভিণী গাভী, ছাগশিশু দ্রুত চলে যায়,
ঢেকে যায় চেনা অবয়ব ।
এই তো চোখের পাতায় এরা সব লেগে ছিল
আর এই দেখি অযথা সরব
আয়নার কাঁচ ।
কে কার খবর রাখে বল ... আনাচ কানাচ,
খুনি হাত যখন মুখেতে ফেলে ছায়া,
চোখ বুঁজে আসে ... মনে হয়
এই ভাল, কেউ আজ নেই আসেপাশে ।