হাত দুটি তুলে ধর,
এ এক নিঃসীম প্রশান্তি ।
আলোর ঝর্ণা ধারা নেমে এসে
ভাসাবে পৃথিবী । চোখ মেলে ধর ।
এখানে পথের শেষ নয় ... পাগদন্ডী পথ
মেঘের আড়ালে উঠে গেছে ।
কেমন সে পথ ? খুঁজে নাও তুমি ।
চেনা, অচেনার এই যে এমন লুকোচুরি,
আশা, নিরাশার এই যে দ্বন্দ ভীষণ,
এই তো জীবন । জীবনের এই দোলাচলে
মিশে যাও চেনা কোলাহলে ।
তা না হলে ... কিসের এ আসা যাওয়া ?
কি নিয়ে বাঁচবে তুমি ? কিসের এ জীবন ?