এই বিস্তৃতি ...
এই যে নদীর মোহনা নিয়ে ভাঙ্গা গড়া
এরকম মনের আয়না নিয়ে পথ চলা
কে তার খবর রাখে ?
কেই বা জানতে পারে যোজন পেরিয়ে যায়
ফেলে আসা দিনের মুখোশে ।
অঙ্কের হিসেব ধুলো জমে ঢাকে ধীরে ধীরে ।
পুকুরের জলের গভীরে,
কোলাজ হারিয়ে যায়, সে পথের বাঁকে বাঁকে
তবু পথচলা থাকে ।
নদীর ওপরে ভেসে থাকা সেতু ...
এ যেন বিছানা পাতা, রাত হলে
সরাইখানার দোর খুলে যাবে, চেনামুখ,
অচেনা শহরে আসা যাওয়া, গাছেরা নীরবে
হাতছানি দেবে । রাতের বাজারে আজ কে করবে ফেরি ?
এখন অপেক্ষা শুধু রাতভর ... ভোর হতে আর কত দেরি !