জল ছুঁয়ে দ্যাখো,
জলের ভেতরে যত শেকড় বাকড় সব নেমে গ্যাছে ।
চোখ মেলে দ্যাখো,
লাস্ট ট্রেন উড়ে চলে গেল জল ছুঁয়ে ।
প্ল্যাটফর্মে পড়ে থাকা ঘটি বাটি বিষয় আশয়,
যারা এতদিন সাথে ছিল সেইসব মানুষের মুখ
হাওয়ায় ভাসছে সব । একদিন বৃষ্টিতে
সব ধুয়ে মুছে যাবে ।
তখন মনের ভেতর জল টলটল ।
জল ছুঁয়ে দেখো
ইতিহাস হয়ে আছে সব,
মনের হদিশ পেয়ে যাবে ।