একটি দিন তোমায় দেখতে পেলাম না বিধায়,
চোখের জলে বির্সজন দিলাম তোমায়।
তবে চলে যাও হে মনের কান্ডারি;
তোমায় দিলাম ছুটি।


যেথায় আমার মনের বাড়ি,
সে রাস্তাও গেলাম ভুলি।
তবে চলে যাও হে মনের কান্ডারি;
তোমায় দিলাম ছুটি।


যার তরে বান্ধিলাম মনের ডুরি,
সে তো এখন পরের ঘরে।
সে কি ছিলো আমার জীবন মাঝি!
তবে যাও হে মনের কান্ডারি;
তোমায় দিলাম ছুটি।


ক্ষনিকের দেখাই যদি ধরণীর মায়া,
ত্যাগ করতে বাধ্য করে
তবে কেন হে অবুঝ,
মন বান্ধিলি তার সনে।


সে কি একথার মূল্য বোঝে?
যার কথাটি স্মরণ করে;
আজো দুটি আঁখি ভেজে।


তবে যাও হে মনের কান্ডারি;
তোমায় দিলাম ছুটি।


(বি: দ্র: আমার লেখা প্রথম কবিতা; মন্তব্য আবশ্যক)