নগ্ন পায়ে মিনার বেদীতে ফুলেল শ্রদ্ধা নিবেদন
আবার সেই মিনার বেদীতেই জুতা পায়ে করি নিদর্শণ
হাজার হলেও আমরা একদিনের বাঙালি।
বাইরের প্রেমটাই দেখাতে পছন্দ করি।


গালে লাগিয়ে একুশের চেতনা
পরক্ষণেই করি বন্ধুর যাতনা
হাজার হলেও আমরা একদিনের বাঙালি।
বাইরের প্রেমটাই দেখাতে পছন্দ করি।


যে বেদীতে আজ ফুলের আভাস
সে বেদীতেই আবার ধোয়াঁর নিবাস
হাজার হলেও আমরা একদিনের বাঙালি।
বাইরের প্রেমটাই দেখাতে পছন্দ করি।


সকালে বাংলা ভাষার মর্ম বুঝি
বিকেলে ইংলিশের বুলি ঝাড়ি
হাজার হলেও আমরা একদিনের বাঙালি।
বাইরের প্রেমটাই দেখাতে পছন্দ করি।


একুশ মানে চেতনা
বাইশ মানে তো জানিনা
হাজার হলেও আমরা একদিনের বাঙালি।
বাইরের প্রেমটাই দেখাতে পছন্দ করি।


ভাষা শহীদদের বিনম্র শ্রদ্ধায় স্মরণ করি
তাইতো এই কবিতার অর্থ বুঝি
হাজার হলেও আমরা একদিনের বাঙালি।
বাইরের প্রেমটাই দেখাতে পছন্দ করি।