প্রেম সে তো নির্বিকার
যার নেই কোনো আকার,
নে কোনো শাকার।


প্রেম সে তো কাব্য
যতই লিখি লেখা শেষ হয় না।


প্রেম সে তো তৃষ্ণার্ত পথিক
যতই পানি পান করুক
তৃষ্ণা যে মেটে না।


প্রেম মরুভূমির ধূ ধূ মরিচিকা
ধরা দেয় তো দেয় না।


প্রেম সে তো মহাসাগর
যার পানি কখনও শেষ হয় না।


প্রেম সে তো বাতাস
যাকে অনুভব করা যায়,
ছোঁয়া যে যায় না।


প্রেম সে তো এক মহামারি
যার প্রতিসেধক পাওয়া যায় না।