অপরিহার্য শব্দের অবশ্যম্ভাবী বাণী-বিন্যাস যদি হয় কবিতা
তবে কেন ছন্দের অভাবে ভারাক্রান্ত থাকে মনটা?
সহচারী বিয়োগের বেদনাই যদি করে,
কবি চিত্তে কবিতার সঞ্চার।


বেদনার সহসা পরিপূর্ণ বাণী যদি রূপ নেয় কবিতার
তবে কেন ছন্দের পিছে ঘুড়বো মিছে?
ছন্দতো আমার আশপাশে, আকাশে, বাতাসে।
ঢেউ খেলানো মনের বাগানে জন্মদেয় নতুন কবিতা।


ভাবের ঘরে লিখতে বসে, মাণদণ্ডের হিসেব পরে।
কাব্যের উদ্দেশ্য তো নীতিজ্ঞান নহে,
মনের ভাষা কাব্যময় করে,
রচায়িত করি তা।


কবি মনে যদি থাকে বেদনার উৎসার,
কথার প্রতিফলন হয় কবিতার জন্মদ্বার।
লিখতে বসে যদি ভাবি নিরাকার,
কাব্যের জন্ম হয় কিম্ভুতকিমাকার।