কোন ফকিরের পথ ধরেছিস হে আউলা বাউল
সে তো নিজের পথ খুঁজে বেড়ায় ব্যকুল।
ওরে বাউল ভালোবাসার ভিক্ষে চেয়ে করিসনে ভূল
অগাধ সম্পদের মালিক সেতো কিপটে মহাজন।


তাঁর ইশারায় দুনিয়া চলে, ভিক্ষে কি তোকে এমনি দিবে?
এ জীবনে ঘানি টানো, পরের জীবনের বীজ বুণো।
সরল উদহরণ! তাঁর জন্যে ফকিরি করো
ফকিরি ধরে জিকিরি করো আসল উদাহরণ!


মহাজনের বাড়ির খোঁজে ফকিরও এর পিছে ছুঁটে,
তোকে তাঁর বাড়ির ঠিকানা দিবে কার জোরে?
ভাব তরঙ্গের মেলায় এসে করো হে সাধণ,
পাইলেও পাইতে পারো আসল মহাজন।


ধ্যাণে মগ্ন আউলা বাউল চোঁখে তাঁর জল,
পথভ্রষ্ট্ হয়ে আজও খুঁজে তাঁর মন।
মানুষের মাঝে করে সে আসল বিচরণ,
চোখের সামনে ঘুঁরে বেড়ায় বুঝে নাতো মন।