ভোরের আকাশে সূর্যের দেখা
ছুটছে সবাই একা একা।
আমিও ছুটছি ছেঁড়া ব্যাগ হাতে
পথের মাঝে ছড়িয়ে থাকা কাগজের টুকরো ,
কুড়িয়ে নিচ্ছি ব্যাগ ভরে।
যদি হয় সেড়ে দেড় কেজি,
সকালের খাবারটুকু জুটবে কপাল অব্দি।
আর যদি হয় সেড়ে আঁধ কেজি!
ডাস্টবিনে খুঁজবো খাবারের উচ্ছিটাবলী।
পঁচা বাসি যদি কিছু পাই,
তাই খেয়ে দিন কাটাই।
তোমাদের চোখে আমরা ঘৃণ্য, নিকৃষ্ট।
আমরা বলবো আমরাই সর্বাউৎকৃষ্ট,
কারন তোমাদের সমাজের ফেলনা,
আমাদের কাছে খেলনা।
বুক ফুলিয়ে যে রাস্তা দিয়ে বীরের বেঁশে যাও!
তাও আবার আমাদের দেখে নাঁক সিটকে দাও।
সমাজে আমাদের অবহেলা করোনা,
শুধুমাত্র টোকাই বলে বঞ্চিত করোনা।