এই সমাজের প্রানী আমরা,
মানুষতো আমরা নই।
গৃহপালিত পশু আমরা,
মানুষ সেইবা কই?


মানুষ নামের ফানুস গুলো
দেখতে লাগে বেশ।
সমাজের এ অবস্থা দেখে
চিন্তাও লাগে বেশ।


হরেক রঙে রাঙা সবাই
আধুনিকতার ছায়াতলে
যৌনতা যখন গ্রাস করে
নগ্নতার অন্ধবলে।


এই হলো মানুষ আমরা
পশুর চাইতে অধম
বিবেক বুদ্ধি থাকার পরেও
করি তাহার নিধন।


ছয় বছরের বাচ্চা
যদি হয়রে ধর্ষিতা!
কোথায় রখবো লজ্জা,
মানুষের মানবতা?


বিবেক জ্ঞান আছে বলে
সৃষ্টির সেরা মানুষ
এই বিবেককে দংশন করে
হরেক প্রকার ফানুস।