শীতের সকাল খেজুরের রস, পায়ে শিশির দলে চলা
কুড়িয়ে নেওয়া ঝরা বকুল, গেথে নেওয়া শিউলি-মালা
যখন এ-সব মনে পড়ে, ভাবি এখন কোথায় আছি?
কেমন করে হারিয়ে গেল আমার প্রিয় ছেলেবেলা!


কাব্যে গাঁথি ছন্দ মনের, সপ্ত সুরে কথাবলা
টিকিট কেটে দেখতে ঢুকি চিত্র এবং চারুকলা
সবই ছিল পকেটভরা যখন ছিলাম মাটির কাছে
মাঠের উপর ছুট লাগাতাম, সঙ্গে নিয়ে ছেলেবেলা


ছবি এঁকে ভরছি এখন রং-হারা এক রংমেখলা
স্বপ্নতুলি নিংড়ে দিলেও ক্যানভাসে মন শুধু একলা
আকাশজুড়ে মেঘ উড়ছে? দোয়েল কোথাও ডাকল বুঝি?
এমন সময় পড়লো মনে -- হারিয়ে গেছে ছেলেবেলা।


ব্যস্ত শহর কিংবা নিঝুম গ্রামে একলা চলি রোজ দুবেলা
বেড়াই খুঁজে, যদি বা পাই সেই যে আমার ছেলেবেলা
শ্রান্ত পথিক বটের নিচে, গানের সুরে পথচলা
হঠাৎ তখন ঝিলিক দিল হারিয়ে যাওয়া ছেলেবেলা।
-------------------
(আপনাদেরও কারও কারও ছেলেবেলা হয়তো এমন করেই উকি দিয়ে যায়... তাই না?)