বৃষ্টির ফোঁটা হয়ে দ্রুত এলে
মাঠ ঘাট সরে গেল সূদুর অতীতে


আকাশের মেঘমুখ ধূষর বিকেল
বর্ষার ঢলনামা জীবনযাত্রায়


সুখ-স্বপ্ন ভাসানো কোন বন্যার স্রোত
আঁধারে অনর্গল ছলাৎছল


ঘোলাজল, বিলীন ঘর ও সংসার
তবু আঁকড়ে পড়ে থাকা এই ভিটে


এইটুকু মাটি সম্বল প্রজন্মান্তরের…


একে কী প্রেম বলবে, না বর্ষামঙ্গল!