তুমি যখন ডাঙ্গার উপর ভিজছ
আমি তখন কোমর জলে পুড়ছি
তুমি যখন বহুতলে উড়ছ
বস্তি ঘরে আমি সাঁতার কাটছি।


সময় যখন তরতরিয়ে ছুটছে
স্তব্ধ মোটর-রেল বা বিমানযাত্রা
প্রতিবিম্বে নখের আঁচড় কাটছি
শূণ্যে ঝুলছি, হারিয়ে যাচ্ছে মাত্রা


এখন তুমি কোমর-জল পুড়ছ
অগ্নিপথের রথে সওয়ার ভিজছি
দহনকালের এই তো জীবনযাত্রা
আমরা সবাই একই সঙ্গে জ্বলছি…