কথা শুধুই কথা
অকারণেই দিনে রাতে ভাঙছে নীরবতা।


কথার পৃষ্ঠে জুড়ছে কথা কথার বিরাট মালা
কারও কথা কেউ শোনেনা, কোলাহলের পালা


কথা কখন বারুদ ছড়ায়, কখন চুনি-পান্না
কখন হৃদয়ে অগ্নি জ্বালায়, কখন চোখে কান্না
কখন যেন বৃষ্টি নামায়, কখন ওঠে রোদ
কখন আবার চেতনায় ঋণের পরিশোধ


কথা ফুটছে ধারে কাছে, কথা বাজছে দূরে
আশিশুবুড়ো দুলে উঠছে কথার সুরে সুরে
কথা কখন ফসল হয়ে মেটায় পেটের ক্ষুধা
ঝর্ণাজলে তৃষ্ণা মেটায়, মাতার স্তন্যসুধা


রাত কেটে যায় কথায় কথায়
মনের মানুষ পেলে
কার কথাটা শুনবে
যে জন একলা কাটান জেলে?