কবি বন্ধুদের জন্যে একটি প্রস্তাব রাখছি আজ। ৬০ তম কবিতার চেয়ে এটা জরুরি মনে হল।


আমরা যারা এখানে কবিতা লিখি, তারা সবাই সাধারণ মানের। আমাদের একক প্রচেষ্টায় কবিতা প্রকাশ হয়তো সহজ নয়। আমরা কি আমাদের বাছাই দু-একটা করে কবিতা নিয়ে একটা করে বার্ষিক সঙ্কলন করতে পারি?


সামনে কলকাতা বইমেলা। আমরা তো একটা বইমেলা সংখ্যা বার করতে পারি। তাতে দুই বাংলার কবিদের কবিতাই ঠাই পেতে পারে, বা কেবল এক বাংলার। ধরা যাক, কলকাতার পার্ট-এ এল পশ্চিম বাংলার আর একুশের বইমেলায় এল বাংলাদেশের। অথবা, দুই বাংলার কবিদের নিয়েই একটা সংখ্যা হল - দুই দেশের জন্যেই তা বিক্রয়যোগ্য হোল। এমনকী, এটাও হতে পারে যে, বছরে দুটো সংখ্যা প্রকাশ হোল - একটা কলকাতা বই মেলায়, আরেকটা ফেব্রুয়ারিতে একুশের মেলার জন্যে।


তবে সেটা বড্ড তাড়াতাড়ি হয়ে যাবে, কেননা কলকাতা বইমেলা হয় জানুয়ারিতে। সে ক্ষেত্রে একটা ডিসেম্বর-জানুয়ারি সংখ্যা, আরেকটা বর্ষা-পুজো সংখ্যা হতে পারে।


সেই কামনার ধনের জন্যে আমার আগাম ঘোষণা --


কন্ঠে কবিতা হৃদয়ে সুর
একসাথে যায় অ-নে-ক দূর
হৃদয়ে কবিতা কন্ঠে গান
বাঙলা কবিতা-র ঐকতান।


১। এর সঙ্গে আসরের কোনও বিরোধ যেমন নেই, সরাসরি সম্পর্কও নেই। সম্পর্ক একটাই, আমরা সবাই এখানে লিখি।
২। বাছাইয়ের জন্যে আমরাই একটি টিম করে নেব। অ্যাডমিন যদি সঙ্গে থাকেন, দারুণ হবে।


আমি যা জানতে চাইছিলাম...
ক) ইস্যু একটাই হবে, না দুটি?
খ) বইমেলা আর পুজা সংখ্যা, না দু-দেশের আলাদা আলাদা বইমেলা সংখ্যা?
বইটি দুই দেশেই বিক্রির জন্যে হবে, না আলাদা আলাদা দেশের জন্যে আলাদা আলাদা হবে?
এর পর আসছে অর্থের বিষয়। সেটা নিশ্চিতভাবেই স্বেচ্ছা দানে মেটাতে হবে। কারণ, এটা বাণিজ্যিক উদ্যোগ নয়, প্রকাশক (অ্যাডমিন রাজি থাকলে) বাংলা কবিতা। না হলে, বাংলা কবিতার কবিসঙ্ঘ।