(বারাসাতের ভেরিতে ভাসমান অপরাজিতার জন্যে কয়েকটা পংক্তি)
...   ...   ...   ...   ...   ...  ...


চারপাশে অঢেল জলের মাঝে ভাসমান মাছরাঙা
মাছরাঙা নীল না কি কমলা শাড়ির আঁচল
আঁচল উড়ে যাচ্ছে কারখানার পাঁচিল পার হয়ে
পার হয়ে কয়েকটা হায়েনা, শেয়াল, কুকুরের নখ-দাঁত
দাঁতের দাগে দাগে ফুটে ওঠা ঘাস-জমি-ফুল
ফুলের কলিটাকে ঘিরে আছে ভনভনে মাছি
মাছই ভাসছে বুঝি পরীক্ষার আয়োজন শেষে
শেষ অন্তর্বাস যার উঠেছে ভেসে কিছুদূরে


দূরে ভেসে যায় মাছরাঙা…... উড়ে যায়…... ছায়া পরে
ছায়া পরে…... তাঁর ছায়া দীর্ঘ থেকে দীর্ঘতর
ইতর নির্বীর্য ঘাতকের মুখে রাজ্যের থুতু ছুঁড়ে দিয়ে