পদে পদে সতর্ক থেকেও রক্ষা নেই
বার বার ঠোক্কর মারে না-চাওয়া ভুল
ডাইনে চাইতে ভুল, বাঁয়ে ফিরতেও
ফুল তুলতে ভুলের কাটায় রক্তাক্ত
অজানা ভুলের মাশুলে চাকরি বেহাত
ঝগড়ার ভুলে নাজেহাল ক্লাবে বা বাজারে।
ভুলের দায়ে বউ পিত্রালয়ে, শিব একা ঘরে


কী সুন্দরটাই না ছিলাম সবুজ শৈশবে।
কচুপাতায় রান্না, কাগজের গোলা
ফুটবল হয়ে পায়ে, নিজের গোলেই বল।
নামতায় ভুল। তাল গাছে আপেল হয় বলে
পেয়েছি মায়ের চুমু, বন্ধুদের পিঠ চাপরানি
আর, রাগী বাবার খিলখিল অনাবিল হাসি।


তখন পেনসিলে লিখতাম। ছিল ইরেজার
ভুল হলে ঘসে ঘসে মুছে দিতাম রোজ
এখন তো ডটপেন, হাজার চাইলেও
আর তাকে মুছে দিতে পারি না গো।


----------------
শারদীয়া অঙ্গীকার
২০১৩