সাধ করে কি এসেছিলাম তোমার পারাবারে?
এনেছিলে, রেখেছিলে আমায় যতন করে
কেন তবে ভাসিয়ে দিলে
হাসি কেড়ে কাঁদিয়েছিলে
আমি যখন ভীষণ একা ধরার ধূলি পরে?


বেঘর আমি হাতড়ে বেড়াই তোমার খেলাঘরে
স্রষ্টাসূদন, আছো আমার তুচ্ছ এ-অন্তরে
তবু যদি দেখতে পেতাম
পায়ের পাতা ছুঁতে পেতাম
অন্ধকারেও আলো পেতাম হৃদয়-কন্দরে।
..................................................................
(বাবা চলে গেছেন ২০ বছর। এ-বছর তাঁর শতবর্ষ)