হেঁসেলে চড়েনি হাঁড়ি। উনুনে পড়েনি আজ আঁচ।
পকেটের ভিতর থেকে উঁকি মারে মহাকাশ
অমারাতেও তো ঝিলিক মেরেছিল পাঁচশোর নোট
উন্নয়নী স্বপ্নে ভেসে বাক্সে পড়েছিল বিশ্বায়নী ভোট।
খালে ভাসবে জাহাজ, বাতাসে গোলাপের ঘ্রান
আশ্বাসের বাস্পকলে তখন তো দ্রুতগামী যান
কে শোনে কার কথা। সবুজ জোছনার আশ
মেশিনের ঘরে কাঁটাবাবলা, অশ্বথ, লতাগুল্ম চাষ
চিমনির বুক রুদ্ধ, দমবন্ধ লেদের ছাতিতে
মাকড়সার ঘন জাল সূর্য লোফে দিনে ও রাতে
ঘরে জ্বালিনা আলো, কি হবে পুড়িয়ে কেরোসিন?
অন্ধের কি হবে জেনে, এটা রাত না কি দিন?
তবু তুমি বোঝোনা, ভালবাস, সে তোমার ওপার মহিমা
তাই আজও শুদ্ধাকাশে নিরন্নের মনেও আসে পূর্ণিমা।


কোন্নগর
২২ জুলাই, ২০১৩