এ-টুকু ছোঁয়ায় বুঝি এতটা ব্যাকুল!
কত সোজা-বাকা পথ, কত ঠিক-ভুল
কোনওটা কুসুমে ঢাকা, কোনওটা কাঁটায়
স্বপ্ন দেখা জীবনের সিঁদুরে-শাঁখায়।


অন্ধ মেয়ে খুঁজে ফেরে সুখের কাজল
এ-টু ছোঁয়ায় তুমি নড়ে গেলে, জল!
---------------------


(সময়াভাবে আসতে পারছি না। অনেক কবিতাই পড়া হল না। এটা আমার ক্ষতি। বন্ধুদের মনে দুঃখ হতে পারে। তাই এই ফুটনোট)