সুখের কাজলে চোখের নিচেও কালি
রাতের আকাশে রোদে-রাঙা জাল বোনা
তবুও দু’চোখে বাষ্পেরা ভিড় করে
অশ্রুতে আঁকি জলভরা আলপনা


শেষ যেখানেই ভেবে রাখি পথ চলা
সেখানেই শুরু আরেক পথের রেখা
কান্নায় ভেজে জীবনের ছেঁড়া কাঁথা
শরতের রোদ, সেও শিশিরেই মাখা


এভাবেই বাঁচা, সুখ ও দুঃখ নিয়ে
কিছু পাওয়া, কিছুটা বা না-পাওয়া
সুচ-সুতো নিয়ে এ-ফোড় ও-ফোড় হয়ে
জীবন সাগরে দাঁড় টেনে তরী বাওয়া


কোন্নগর,
৬ আগস্ট, ২০১৩