(বন্ধুরা সবাই দীপাবলির শুভেছা জানাচ্ছেন। আমি আর নতুন করে কি জানাবো? আমার ঘরের মা-বোনেদের মনে আজ কোন দীপাবলি, জানি না। আমার মনের ঘর অন্ধকার কামদুনি-খরজুনা থেকে আজ পর্যন্ত ঘটে যাওয়া সব ঘটনাবলীর কারণে)

*  *  *  *  *  *  *


আমার অন্ধকার ঘরে আজ দীপাবলি
আমার শরীর ঘিরে জান্তব উল্লাস
অ্যাসিডে দগ্ধ মুখ, ছিন্ন কাঁচুলি


আমার নিরন্ধ্র মনে আজ ঝলসায় বাজি
চারপাশে হায়েনার দল, থাবার ছোবল
তান্ত্রিকের বেদী জুড়ে গোঁসাই বাবাজি


লক্ষ্মীর কান্নায় ভাসে শূণ্য মাঠ-ঘাট
প্যাঁচা দূরে বসে চোখ পালটায়
লালসার ঝড়ে ভেঙেছে ঘরের কপাট


নতুন কি? রোজই ঘটে। কিছু সাজানো বলি
সম্মান-সম্ভ্রম রোজ কিছু লুঠ হয়ে যায়
বাজি-পটকা আলো-আধারীতে আজ দীপাবলি


কলকাতা
৫ নভেম্বর