হাত বাড়ালেই মুঠো ধানশিস
হাত বাড়ালেই শালিখের নাচ
হাত বাড়ালেই শিরিষের ফুল
হাত বাড়ালেই হলদির জল
হাত বাড়ালেই নিকনো দাওয়া
হাত বাড়ালেই ছা-বুড়ো-জোয়ান
হাত বাড়ালেই তেভাগার ছবি
হাত বাড়ালেই সোনালি রোদ
হাত বাড়ালেই জমিতে রক্ত
হাত বাড়ালেই গণপ্রতিরোধ


(আমার ‘ক্যানভাসে রক্তের দাগ’ বই থেকে)