সূর্যশিখর থেকে নিঃশব্দে নেমে এলি
কোনও এক গভীর ঘুমের রাতে
আমার বিশ্রস্ত বিছানার পাশে একাকী
চোখে এঁকে দিলি নিদ্রাকাজল, দিলি স্বপ্ন
কপালে রাখলি হাত, চুলে আঙ্গুল


সকালে মায়াকাজলের রেশ কেটে গেলে
তোকেই পেলাম
পাথর কিংবা মাটির গভীর থেকে আসা জলধারা
নির্মল পূণ্যতোয়ায়
অবগাহনের তৃপ্ত শরীরে লেপে দিলি
রোদের সোনালি প্রলেপ


তাপিত জীবনে যাপিত জীবনে
যতবার ভিজেছি পুড়েছি গলেছি
বেঁচেছি ততবার তোরই প্রেমের ঊষ্ণতায়
মধুগন্ধভরা সমীরে জুড়িয়েছিস হৃদয়


জানি, এর ইতিহাস লেখা হবে না
কোনওদিন জানবে না কেউ
শুধু রয়ে যাবে স্মৃতির পাতায়
প্রজ্বলিত দীপশিখায়


রিক্ততার ভাণ্ডার তার কণামাত্র পূরণ করবে না
কোনওদিন


------------------------------
কলকাতা, পয়লা ডিসেম্বর, ২০১৩